চব্বিশ ঘন্টা মৃত্যুর ঝুঁকি নিয়ে
স্বপ্নের ক্ষেতে দুঃস্বপ্নের চাষ করা,
ত্রিশটা দিন,বারোটা মাস
বাঘরুপী মন শেয়ালের ভয়ে
সয়ে যায় সব শকুনের তাড়া,
স্বাধীন প্রাণীর এই স্বাধীনতা কী
ইসমাঈল চাচা’দের গড়া  !?


চব্বিশ ঘন্টা বাবার স্বপ্ন,
চব্বিশ ঘন্টা স্বামীর স্বপ্ন,
ধর্মের নামে ভন্ডামির যত্ন,
ত্রিশটা দিন,বারোটা মাস
একই সিডিতে ঐসব গানে
ঝরবেই প্রাণ যদি না হই মগ্ন (!),
সোম কাকু’দের স্বাধীনতার স্বাদ
এভাবেই আজ অপূর্ণতায় পরিপূর্ণ!


চব্বিশ ঘন্টা অবরোধে আটকে থাকে মন,
চব্বিশ ঘন্টা হরতাল মানতে বাধ্য এ জীবন,
ত্রিশটা দিন,বারোটা মাসে
চোখের কোণে এক ফোঁটা করে
গরম লোনাজলের জন্ম দেয়,
রাহেলা’দের গড়া স্বাধীনতা এখন!


                                     মো. ওয়াছি উদ্দিন তালুকদার
                                     ২৭শে মার্চ,২০১৩ইং, বুধবার