লুকায়িত মন
বেরুবে কখন,
মনটাকে সামলে নিয়ে
শান্তনা দেবে যখন-তখন।


এসো, বন্ধু তোমরা সবে
এক সাথে সব বাহির হবে,
যাব মোরা সদূর দেশে
আসব আবার কবে।


বাঁধা ডিঙ্গিয়ে পারি দেব
স্বদেশ মাতৃকার তরে,
সব ছেড়ে আজ খুশি হয়ে
চলো পথের পরে।


দুঃখীর শেষ ঠিকানা যেথা
সেই ধুলাতে লুটাই মাথা,
ত্যাগের খালি পাত্রটি নিই
আনন্দরস ভরে।