আড়াল দিয়ে লুকিয়ে গেলেও
কোন লাভ কি হবে?
তোমার রূপ যে ফাটিয়া পড়িবে ভূবনে।


জানি তোমার হৃদয়টা বড় কঠিন,
চরণ রাখার ইচ্ছে পোষণ করো না তুমি
মধুর হাওয়া লাগলে তোমার হিয়ায়
তবু কি প্রাণ গলবে না?


তোমায় দেখে পথের পথিক মুগ্ধ হয়ে পরে,
না হয় আমার সাধনা নাই,
যদি তোমার কৃপার কণা একটু ঝরাও
তবেই না আমার মন ভরবে।


তুমি হাসলে যেন সোনা গলিয়া পড়িতেছে মাটিতে।
ওগো রূপসী শয়নে-স্বপনে তুমি যখন
আমার সামনে আসো তবে একটু হাসিও।