সঞ্চিত হয়ে আছে এই ঘরে
কত কাল কত লোকের ভিড়ে
অপরুপ সৌন্ধর্যের লীলাভূমি
যুগযুগ ধরে রক্ষিত আছে।


ভাসালে আমারে জীবনের স্রোতে
সহসা হে প্রিয় কত গৃহে পথে
লুকায়িত রয়েছে সিন্দুকের ভিতর
গৃহের এক কোণে।


সময় গেলে যাবে না পাওয়া
সকল প্রাণ টানিছে পথ পাণে।
কোন ভূলে আজ সকল ভূলে
আছি আকুল হয়ে।


সংরক্ষিত রাখা অমৃতের গোলা
সবার আড়ালে যায় কখনো ভোলা?
অথচ তালাটি ঝুলিয়ে রয়েছে।
এ নিয়ে দু’জনার ভিতর ফাটল ধরছে,
ওই ঘরের চাবি কার হবে?
আর হতে পারবে অঘাত সম্পদের মালিক।


****************************
আবু সাহেদ সরকার
সাধারণ সম্পাদক,
পল্লীকথা সাহিত্য পরিষদ
সাঘাটা উপজেলা শাখা, গাইবান্ধা।
****************************
প্রকাশ-মাসিক পল্লীকথা।