এতো স্বপ্ন কোথায় দেখি
বাঁধায় হট্টগোল,
হঠাৎ উঠে দেখি কিছুই নেই
শুধু আছে মায়ের কোল।


আমি ভেবে ছিলাম অন্য কিছু
উল্টা ভাবনা ছিল সকল,
ভয় পেয়ে ছিলাম প্রাণপণে আমি
দেখি মা’ই দিয়েছে মোরে দোল।


বুক যে আমার শিউরে ওঠে
নিয়ে আমার সুখ দুঃখ ভয়,
আমার কিছু নেই যে মা ছাড়া
সেই যেন মোর সমুদয়।


চোখে আমার ঘুম যে নামে
গভীর রজনীর পরে,
মায়ের পায়ের নিচে জান্নাত রয়েছে
প্রভূ দিও মোরে পরপারে।
******************************
প্রকাশ-দৈনিক সমকাল, দৈনিক মাধুকর, দৈনিক করতোয়া, মাসিক পল্লীকথা।