মাথার ঘাম পায়ে ফেলে
খাটে সারাদিন,
তবুও তাদের অর্থের অভাব
ঘোচেনা যে ঋণ।


মাঠে-ঘাটে, গঞ্জে-বাজারে
তাদের জুড়ি নাই,
কাজ কর্মে লিপ্ত থাকে
সদা সর্বদাই।


এক মুঠো অন্নের জন্য
খাটেন প্রতিদিন,
পৃথিবীতে তাদের মত
নেই বস্ত্রহীন।


*****************************
আবু সাহেদ সরকার
সাধারণ সম্পাদক,
পল্লীকথা সাহিত্য পরিষদ
সাঘাটা উপজেলা শাখা, গাইবান্ধা।