জোৎস্নায় আলোকিত রাত,
নদীর বাঁকে বাঁকে নিরীহ শামুকগুলো
আমার দিকে যেন তাকিয়ে রয়েছে,
আমি গান জানি না,
তবুও আমি গান গাইতে ব্যাকুলতায় মগ্ন।


ঝাউ ডাঙ্গার পাশে ঝি ঝি'র কলতান
আর জঙ্গলে সিংহের গর্জন,
একটু একটু ভয় বুকে কিন্তু
শুনতে বেশ মজার।


হাটতেই থাকলাম...
হঠাৎ হঠাৎ কানে এসে লাগে
হিংস্র বাঘ আর শিয়ালের হুংকার।
কিন্তু রেহাই পেলাম না
মৃত্যুর করাল গ্রাস থেকে।


পায়ের নিচে বিষাক্ত দু'টি দাঁত
বসিয়ে দিল সর্প ফনা তুলে।
শুধু গান কেন, চিৎকার করার সময়টুকু
আমার কপালে জুটল না।


*****************************
আবু সাহেদ সরকার
সাধারণ সম্পাদক
পল্লীকথা সাহিত্য পরিষদ
সাঘাটা, গাইবান্ধা।
০১৭১৯-০২৩৭৮০।