উচু নিচু সৌম্য লীলা ভূমিতে
গোধুলী লগ্নে, সাগর তীরের বালিতে
চিক চিক করছে প্রিয় মায়ের মুখ,
মেঘে মেঘে খেলা করছে
বিদ্যুৎ চমকাচ্ছে, কিন্তু প্রিয় মায়ের মুখ
সেখানেও প্রজ্জলিত।
বৃষ্টি এলো বলে, টিপ টিপ ফোটা পড়ছে
বৃষ্টিতে ঝরানো প্রতিটি ফোটার মধ্যে
প্রিয় মায়ের মুখ জ্বলজ্বল করছে।
সাগরের ঢেউ উপছে উঠছে বার বার
কিন্তু প্রিয় মায়ের মুখ প্রতিটি
ঢেউয়ের তালে তালে নাচছে।
জন্মভূমিতে আপন-জন ছাড়া
মা'ই দিতে পারে সুখ।
সারাক্ষণ তাই মনে আয়নায়
ভেসে উঠে প্রিয় মায়ের মুখ।


***************************
আবু সাহেদ সরকার
সাঘাটা, গাইবান্ধা।