শীতল হাওয়ায় মুক্ত আকাশে
ঘনিয়ে এলো কাল আঁধার,
হঠাৎ আমার বুক ধরফর করে উঠলো
কিছুক্ষণ পর আমার বন্ধুর ফোন এলো
আলতো করে ফোনটা কানে ধরলাম
মন চাইছিলো ফোনটা তুলতে,
তবুও নিরাশায় ধরলাম কানে,
বন্ধু প্রথমেই কিছু না বলে প্রশ্ন করলো
তুই কেমন আছিস, ভাল বলে
কন্ঠে আওয়াজ বেরুলো আমার।
বলতে না বলতেই আস্তে করে বলে উঠলো
তোর মা-র খুব অসুখ।
আমার মন-মাথায় যেন বাঁজ পড়লো,
বাড়ির উদ্দেশ্যে বেরুলাম।
বাড়িতে ফিরেই চোখে ভেসে আসলো কান্না-র
বাণী, আমি স্থির থাকতে পারলাম না।
দৌড়ে গেলাম এবং দেখতে পেলাম
সে কেউ না, আমার আপন জনম দুঃখী মা
তৎক্ষনাৎ বিজলী চমকে বৃষ্টি এলো
আমার দু-চোখ বেয়ে।


*****************************
আবু সাহেদ সরকার
সাধারণ সম্পাদক
পল্লীকথা সাহিত্য পরিষদ
সাঘাটা, গাইবান্ধা।