সজীব শরীর কেমন ফ্যাকাশে লাগছে,
একটু সোনালী রোদের প্রত্যাশায়।
মুখটা চাদর দিয়ে জড়িয়ে,
হালকা বাতাসের স্পর্শ শরীরের পরে,
একটু সোনালী রোদের প্রত্যাশায়।
নীল দরিয়ার পাশে শীতল হাওয়ায়
শরীর হিম হয়ে আসে,
একটু সোনালী রোদের প্রত্যাশায়।
উঠনের পরে সূর্যমূখী ফুলগুলো
ঘুমিয়ে যাচ্ছে,
একটু সোনালী রোদের প্রত্যাশায়।
ফুটপাতে ঘুমিয়ে থাকা,
নিরীহ লোকের নির্মম পরিণতি
একটু সোনালী রোদের প্রত্যাশায়।
                           ..................(সংক্ষেপিত)


*******************************
আবু সাহেদ সরকার
সাধারণ সম্পাদক,
পল্লীকথা সাহিত্য পরিষদ
সাঘাটা উপজেলা শাখা, গাইবান্ধা।