আমি নিরীহ লোক, বাড়ি থেকে বেরিয়ে
শহরের উদ্দেশ্যে রওনা হলাম
একটি চাকরির খোঁজে।
বাবা-মা-র অনেক টাকা খরচ করেছি
লেখা-পড়া করে, শুধু
একটি চাকরির খোঁজে।
শহরের এক অফিসে গেলাম
গার্ড বলল, কোথা হতে এসেছেন ভায়া?
বললাম, আমি গ্রাম হতে এসেছি, শুধু
একটি চাকরির খোঁজে।
রিটেন পরীক্ষা দিলাম, রেজাল্ট বেরুলো
পাশ করেছি বটে, ভাইভাতে টাকার অভাবে আউট
করে দিলো আমায়। আবার বেরুলাম
একটি চাকরির খোঁজে।
-------------------------------------(সংক্ষেপিত)