পরিহাসময় নিয়তির ভাবনা
অঝোর ধারায় অশ্রু ঝড়ছে
বাবার দু-চোখ বেয়ে।
আমি পাশে দাড়িয়ে,
শুধু বার বার মনে পড়ছে
বাবার নিয়ে আসা পাতলা বৈশাখী শাড়ী
আর সাদা ব্লাউজের কথা।
টগবগ করছে আকাশে মেঘের দল,
যখন বাবার হাতের কব্জি ব্যথা করেছে,
আমি বুঝতে পেড়েছি সেই আর্তনাদ।
বাবার চোখের সেই পুরনো ফ্রেমের চশমাটা
আমার চোখে কান্নার ঢেউ তুলছে।
চশমাটা চোখে দিয়ে আমাকে পাশে নিয়ে
বাবা পত্রিকা, বই, গল্প পড়ে আমাকে শুনাতো,
আমি গল্পের মাঝেই হারিয়ে যেতাম।
সেটা আর কপালে জুটলোনা,
কখন যে বাবা হারিয়ে গেল সেই জগতে,
শুধু স্মৃতি হিসেবে রয়ে গেল ঘরে
সেই পুরনো ফ্রেমের চশমাটা।