সবে বিদেশ থেকে ফিরেছি,
ধু ধু প্রান্তর-কাঁদছিলাম বসে
কে জানে, বউ যে মোর অন্য
পর পুরুষের সাথে- দেহ সম্পর্কে লিপ্ত
আহাজারি-আর্তবিলাপে মগ্ন আমি।
শশুর শাশুড়ী জানতে পেরেও
কোন সায় দেয়নি,
আমার হুস হলে সব কথা
স্বতঃস্ফুর্ত বেড়িয়ে আসে।
প্রতিদিন বাবা-মা-র সাথে
দ্বিধা দ্বন্দ লেগেই চলেছে,
রাতে মা বলল, এ-কে
বাড়ি থেকে তাড়িয়ে দে,
মান সম্মান ধুলায় মিশিয়ে দেয়েছে-ও
সোনার সংসার জ্বলে-পুড়ে ছাই করে দিলো।
আমার বউ হারানোর দুঃখ বেদনা
কোথায় যেন হারিয়ে গেল,
লজ্জায় অপমানে পাথর হয়ে রইলাম।
বেঁচে থাকার ক্ষীণ আশা টুকুও
আগুনে পুরে গেল,
শুধু দীর্ঘ নিশ্বাস ছেড়ে দিয়ে
বলতে লাগলাম আমার মত কেউ যেন
বউ রেখে স্বদেশ ছেড়ে বিদেশ না যায়।
--------------------------------------(সংক্ষেপিত)