(২য় অংশ)
আকাশটা বেশ কুয়াশাচ্ছন্ন...
সূর্যটা ঠিকঠাক দেখা যাচ্ছে না
গ্রামের সবাই ছিল বোকা ও ভিরু স্বভাবের,
গ্রামের মাতাব্বরকে মান্য করত।
কিন্তু মাতাব্বর ছিল রাজনীতিবিদ
সেদিন সবাইকে ডেকে বলল দেখ,
আজ আকাশটা কেমন সুন্দর ও পরিস্কার দেখাচ্ছে,
চারিদিকে সূর্যের আলো ছড়িয়ে রয়েছে।
মানুষতো অবাক, কিন্তু অসহায়
কেমন করে বলে মাতাব্বর সাহেব
আপনি যেটা বলছেন সেটি ভুল,
কই আকাশতো মেঘাচ্ছন্নই রয়েছে।
আসলে সে বুঝাতে চাইছে,
বাংলার লোক তোমরা যা বলছো তা ঠিক নয়
আমি যেটা বলছি সেটিই ঠিক।
তারা তখন মাতাব্বরের
রাজনীতির প্যাচ বুঝতে পারলো যে,
মাতাব্বর যেটাই বলুক আমরা সেটাই
মেনে নেবো, এটা অসম্ভব।