ঘুমানোর জায়গা খুঁজছি
ফুটপাতে ঘুমালেও একটু বকুটি
আর গালি খেতে হয়,
তবুও তৃপ্তি নাহি কপালে জোটে
মাথা গোঁজার ঠাঁই যদি পাই।


রেললাইনের ধারে ছোট কুটির ছিল
ইঞ্জিনের ধাক্কা আর
আকস্মিক বজ্রপাতে সেটিও হারিয়েছি।


বড় ক্ষুধার্ত, তৃষ্ণার্ত শরীরটা
দুচোখ বেয়ে অশ্রু গড়িয়ে পড়ছে
হৃদয়কে শান্তনা দেয়ার মত
কোন সহধর্মি, প্রতিভাবান মানব-মানবী
জগতে খুঁজে পেলাম না।


নির্মম পরিণতি হয়তো ঘনিয়ে এসেছে
আমার অকাল জীবনের তরে।


*************************
আবু সাহেদ সরকার
সাধারণ সম্পাদক
পল্লীকথা সাহিত্য পরিষদ
ও সদস্য
বোনারপাড়া লেখক চক্র
সাঘাটা, গাইবান্ধা।