কাল দুপুরেও ভেবেছিলাম ভালো হয়ে যাব,
ব্যাথার কলম ফুড়ে ফড়িঙের প্রানে জোড়া লাগাব|
খোলস ছাড়িয়ে কমলা সকাল আটকে নেবো,
ফেলে আসা পথের নীড়ে নতুন করে হাঁটবো|
আরো তেইশটা বসন্তের কোকিল পুষবো খাঁচায়,
মাতাল সন্ধ্যার ব্রেক কষে ডুববো না নেশায়|
চনমনে কথায় কনকনে সুর হবে আবার,
ব্যালকনিতে চার হাতে আসর হবে না বেদনার|
জীবাণুর তোয়ালে ফেলে দেব আস্তকুড়ে,
আরেকটা হীরাবতি প্রাসাদ নেবো গড়ে|


কিন্তু হায় আমার ভাবনার চামচে পড়ল লবণ কালি,
প্যাঁচার চোখের অন্ধ আলো করছে আকুলি বিকুলি!
অষ্ট ধাতুর খাম খেয়ালী খুলছে দুঃখের গলি,
নিক্তির সুতোয় টান পড়েছে,আবার ঝরছে কথা কলি||