আছে বাকি আরো কিছু ঘন্টা,মিনিট ,সেকেন্ড আরো কিছু প্রহর,
তারপর মিলিয়ে যাবে,পঞ্জিকা থেকে হারিয়ে যাবে এ বছর|
ডায়েরীর শেষ পাতায় তাই বুঝি কিছু লেখা এখনো বাকি,
কতো কি পেলাম,তবু মনে হয় আসলে পেয়েছি নাকি!
চেনা কিছু মুখ বিয়োগ হয়ে,কিছু অচেনা মুখ হয়েছে যোগ,
সুখ দুঃখের মালা গেঁথে চেয়েছি অধরাকে ধরার সুযোগ|
বিনিময় পেলাম শুধু ভেজা নেল পালিশের নীলচে মায়া,
কেটেছে দিন গুলো মিছে নষ্ট আর অথর্ব স্বপ্ন বুনিয়া|


তবু নেই কোন অভিযোগ,শিখেছি অনেক কিছুই পুরনো বছরের কাছে,
হ্যাঁ পুরনোই বটে সামনে যে নতুন বছর এসেছে,তাকে তো যেতে হবে পিছে|
ফেলে যাওয়া ভুলগুলো শুদ্ধ হলো না তাতে কি!
সেই চেনা গল্পের চেনা জীবনের আরো একটু বয়স বাড়ল আর কি!
জানি চোখ মেলে দেখবো মন খুলে হাসবো,তবে কেন যে রয়ে গেলো দীর্ঘশ্বাস,
যদিও দিতে হবে বিদায় তবুও বাকি ছিলো কিছু হিসাব নিকাশ|


( গত ৩১শে দিসেম্বর বিদায়ী বছর কে নিয়ে এই কবিতাটি লিখেছিলাম )