জীবন আজ পাল্টে গেছে অনেকখানি,
ধ্রুবতার আড়ালে কিছু একটা খুঁজে বাড়ছে হয়রানি!
পচা ডিমের মতো অকেজো হয়ে গেছে সকল অনুভূতি,
অসহ্য কথা গুলোর ক্লান্তি নিয়েছে দীর্ঘ বিরতি|
পিচ ঢালা পথে পাথর চেপে,পিষিয়ে ফেলবো নিজেকে,
পাপিষ্ঠের একদলা রক্তে রাঙা হবে রাজপথ,
বাঁচাবো না আমাকে|


আজ আমি কাঁদতেও পারছি না,
কষ্টের বিষ খেলে মরণ কেন যে হয় না?
প্রিয় মুখ প্রিয় সুখ সবই হাতের কাছে,
ভালো লাগছে না কিছুই সবই যেন মিছে;
বুঝি না কেন এমন হয় না,
চিরদিন সব ভালো কেন লাগে না?
কেন জোছনার আকাশ কেবল রাত্রি জুড়েই নামবে?
কবে সূর্য্যলোক সন্ধ্যার আঁধারেও উঠবে!


ব্যর্থতার তীব্র জলন্ত শিখায় হচ্ছি আমি ছাই,
এবার ইচ্ছে হয় ফুটোহীন কবর সাজাই|
অকারণ অযৌক্তিক ভেবেছি যতবার,
বিষাক্ত দাঁতের নিচে আঙুল কামড়েছি ততবার|
তবু হাসছি চোখের কোণায় জল এনে,
জানি না কোথায় চলেছি জীবন ঘড়ির রেল ষ্টেশনে!


অছ্যুত তারাদের মতো হয়তো আছি,তবু যেন নেই;
অমীমাংসিত ভাড়া করা সুখ গুলো বিদায় নিয়েছে না বলেই|
চুম্বকিত জীবনের স্বাদ ছাড়া তো যায় না,
জীবন পাল্টেছে তবে কেন যে মানা যায় না?