চাই আরো সহজ হতে
হয় না সহজ হওয়া,
জীবনের করুনা পেতে,
যায় না ভুল শুধরে নেওয়া|


পথিকের নিলাম হাটে,
গত শতকের নির্জনতা খুঁজতে,
গিয়েছিলাম সময়ের দীনতা লুটে
যদি পারি সংশয় মেটাতে|


মেটেনি কাঞ্চন কলির কামনা
ফোটেনি পাথুরে ফুল,
বুঝিনি সকলি ক্ষণিক নয়না,
ভাবিনি মোর দোষ এক চুল|


চাই আরো সহজ হয়ে
রঞ্জন রশ্মিতে দেখি নাড়ী,
সিগারেটের নিকোটিন নিভিয়ে,
বেচবো নরম হৃদয় ঘড়ি|


বোকাদের রাজা হয়ে
হবো পাখিদের রাখাল,
হরিণের পোষাক নিয়ে
গড়বো অণু পরমাণুর আকাল|


আবদারে ভরেছে না পাওয়ার চাওয়া,
পূরণ হবে না মানি,
জানি শুনবে না কিছু ইচ্ছে যে বেপরোয়া,
তবু রবে সহজ  হওয়ার গ্লানি||