যায় না ভোলা তারে মেঘ তরণীর এই বেলাতে,
দক্ষিণা পবনে স্বপ্ন ফেরী করে আনে সে মোর দুয়ারে,
উথাল পাতাল পালকবিহীন মহুয়া জোয়ারেতে,
শুভ্র ঠোঁটের গোলাপ মেলে ডুবতে থাকে চোখ সাগরে|


একটা প্রদীপের শ্যামল ছায়া এনে মৌনতার কাঁধে,
একটা পথিকের আপোষহীন ভোরের কান্না চুরি করে,
কথার মেল ট্রেন থামায় সে কলঙ্কের দাগে,
তমসা নগরীতে ইন্দ্রাণী হয়ে থাকে যেন চুপিসারে|


ভেজা কাকের ঘুম ছুটে যায় কোলাহলের অবেলাতে,
তবু এরই ফাঁকে গোধূলীর চুমুতে কোন এক ফুলওয়ালীর পাশে,
বোকা পাখির হলদে ডানা খুলে দাঁড়ায় আমায় দেখতে,
নতুন রোদের কালো হাসি মুছে দেয় উন্মাদ জোছনা এসে|


বনপথে শুকনো পাতার অতিথি মোর নয়ন সখী,
ফোঁটা ফোঁটা রক্তের ঘ্রানে শিরশিরে চাঁদের মতো
বয়ে চলে শিরা উপশিরাতে,
আত্ম মিলনের মালিকা মোর নব তারাদের সাক্ষী,
থাকে সে সিক্ত রজনীর টীকা হাতে,
যায় না ভোলা তারে কোন বেলাতে|