শূন্য হৃদয়ে মায়াজন্ম

শূন্য হৃদয়ে মায়াজন্ম
কবি
প্রকাশনী পালক
সম্পাদক বিমল মণ্ডল
প্রচ্ছদ শিল্পী তপন রায়
স্বত্ব ©গ্রন্থস্বত্ত্ব:তাপসী বর্মন মণ্ডল
বিক্রয় মূল্য ১৫০/-

সংক্ষিপ্ত বর্ণনা

আমার শৈশব, কৈশোর ও যৌবনের সময় কেটেছে দু:খ,যন্ত্রণা ও কষ্টের মধ্য দিয়ে। মায়ের ভালোবাসা ছাড়া আমি কোনোদিন সেইভাবে রক্তের সম্পর্কে যুক্ত কারোর কাছ থেকে স্নেহ ও ভালোবাসা পাইনি। অবজ্ঞা ও অবহেলার সাথে বড়ো হয়েছি। আর হঠাৎ -ই যখন কেউ আমাকে পুত্র স্নেহ দিয়ে নিজে সন্তানের পরিচয় দেন আর সেই বন্ধন চিরন্তন ও চিরসত্য বলে মনে করি। তাই আমার "শূন্য হৃদয়ে মায়ার জন্ম" " দ্বাদশতম কাব্যগ্রন্থে তাঁর প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা বারংবার এই কাব্যগ্রন্থের কবিতাগুলোতে উঠে এসেছে। উঠে এসেছে আমার মা'য়ের স্মৃতিমাখা মিষ্টি ভালোবাসার সাথে নতুন পরিচয়ের হার্দিক স্রোত। প্রতিটি কবিতায় কি ভাবে পিতা ও পুত্রের সুখ দুঃখ, শাসন, রাগ - অভিমান, শ্রদ্ধা ও ভালোবাসা ইত্যাদির মাঝে নতুন করে বাঁচার স্বপ্ন জেগে উঠেছে তা এই কাব্যগ্রন্থের ৬০টি কবিতা তা প্রমাণ।

ভূমিকা

সৃজনশীলতার যে প্রাথমিক শর্ত জীবন থেকে আহরণ, জীবনের রোমান্টিসিজমের সঙ্গে ব্যাক্তিগত স্বপ্ন আকাঙ্ক্ষার সঙ্গে স্থান পেয়েছে আর্থ - সামাজিক - দর্শন। মানুষ সামাজিক জীব।
তাই সমস্ত মানুষের কাছে 'ভালোবাসা' শব্দটা আলাদা আলাদা ভাবে ব্যবহৃত হয়। 'ভালোবাসা ' শব্দেটি বিভিন্ন জনের কাছে বিভিন্ন রকম। যেমন- বাবা- মা,ভাই- বোন, বাবা- ছেলে,মা- মেয়ে প্রভৃতি সম্পর্কের ক্ষেত্রে ভালোবাসার ধরন আলাদা আলাদা। আবার বন্ধুর কিংবা স্ত্রীর ক্ষেত্রে ভালোবাসা পৃথক পৃথক ভাবে ব্যবহার করা হয়। এছাড়া রক্তের সম্পর্কের ভালোবাসা আর আত্মিক সম্পর্কের ভালোবাসার প্রকৃতি আলাদা। আমার মনে হয় রক্তের সম্পর্কের চেয়ে আত্মিক সম্পর্কের টান আরও বেশি গভীর। আত্মিক সম্পর্কের কাছে কখনো ছেলে,কখনো মেয়ে,কখনও বা ভাই বা দাদা — এই সব সম্পর্কের ক্ষেত্রে মন বা হৃদয়ের দিক থেকে একটা শেকড় তৈরি হয় যা ভাষায় প্রকাশ করা যায় না।তাই সেই জীবনের মাঝে জীবনের প্রতি ভালোবাসা বা স্নেহের দৃষ্টিভঙ্গি নিয়ে শব্দের ভেতর সুর - তাল - লয় যা সমৃদ্ধ ও গতিময় করে তোলে। সময় যখন স্রোতের ন্যায় সরতে থাকে তখন বিষাদময় নির্জনতা নতজানু হয় শব্দের পঙক্তিতে।


আমাকে যিনি তাঁর ভালোলাগা, মন্দলাগা শৈশব, কৈশোর, যৌবন ও বার্ধক্যে বেদনার মহাসঙ্গীতের অতীত স্মৃতি শেয়ার করে নিজের দু:খ ভুলতে চেয়েছেন। তাঁর কাছে আমিও আমার জীবনের সমস্ত স্মৃতি ভালোবাসার হলুদ সবুজ ফুলের শব্দ দিয়ে চরণ কমলে নিবেদন করেছি।যিনি স্ত্রী ও সন্তান হারিয়ে জীবনটা অমাবস্যা ভেবেছিলেন তিনি আজ আমাকে আশ্রয় করে বাবার পরিচয়ের মধ্য দিয়ে আমার মধ্যে নতুন করে বাঁচতে চান।তাঁর সমস্ত আশ্রয় যেমন আমি,তেমনি আমারও আশ্রয় তিনি। এছাড়া আমার মা ও বাবার প্রতিচ্ছবিও তাঁর মধ্যেও দেখতে পাই।তাই আমার সাহিত্য রচনার একদিকে অধ্যাবসায়, অন্যদিকে উৎসাহ ও অনুপ্রেরণার মূলবিন্দু তিনি-ই।

সেইজন্য কবিতায় একদিকে প্রেরণা, অন্যদিকে চির সবুজের আশা প্রেরণা - ভালোবাসা আর জীবনমুখী চেতনার নতুন ভাবনা উড়ে আসে নানান ছন্দ আর অলঙ্কারের শব্দ যোজনায়। কবিতায় জন্ম নেব বলে নতুন করে বাঁচতে চাওয়া, নতুন করে পরিচয় পাওয়া । তাই পাঠকবৃন্দকে বলে রাখি আপনারাও আসুন সেই নতুন পরিচয়ে।, যেখানে স্নেহ আর ভালোবাসার স্বাদ পাবেন নতুন জন্মে।


আমাকে এবং আমার কবিতাকে যাঁরা ভালোবাসেন তাঁদের কাঁধে তুলে দিলাম আমার এই কাব্য সংকলনের আলোচনার দায়িত্ব। তাই সকল কবিতা প্রেমিকদের কাছে আমি চিরকৃতজ্ঞ থাকব।

উৎসর্গ

বাবা, মা ও
বিদ্যুৎ দাস মহাশয়ের চরণ কোমলে