জীবন আকাশছোঁয়া বড় কিছু নয়,
যা অনুভূতির ঝর্ণা বেয়ে বেঁধে রাখে হৃদয়।
জীবন একটি মাত্র অবিনাশী খাতা,
একটি মাত্র অজানা কাব্যের পাতা।
যার নাই কোনো শব্দ কিংম্বা আখর,
সে নিজেই এক তোলার মতো নয়তো পাথর।
না কিছু বৃষ্টির এক ফোঁটা জল,
না ধরার জন্য চির সম্বল।
একদিন কিছুই ছিলনা আর থাকবেও না,
সৃষ্টি যখন গভীর, ধ্বংসের নাই কোনো সীমানা।
কোনদিন কে ছেড়ে চলে যাবে একলা এক ঘরে,
সেদিন আসবেনা ফিরে লোকের দুয়ারে দুয়ারে।
তাইতো চোখের জ্যোতি কমে যায় বুড়া বয়সে,
সুন্দর দেহ সুগন্ধি যৌবন চলে যায় শেষে।
থাকেনা কোনো শৈশব থেকে বৃদ্ধের চিন,
মুছে ফেলা হয় এক দুই করে রাত-দিন।
ভেঙে চুরমার হয় পার্থিব সংসার,
যার জন্য কাঁদিতো জীবন বুকে তোলে কষ্টের পাহাড়।
তাইতো আজ কেহ নাহি চায় ভালো,
দেহ যদি হয় সাদা, অন্তর থাকে কালো।
বন্ধুর মতো হয়ে নদী বয়ে যায়,
চিলের মতো উড়ে সিংহের মতো খায়।
এই ছিল জীবন নামের ছোট নদীর ঘাট,
হিংসা লোভ ও সরল প্রেমের দুদিনের রঙীন মাঠ।