ঘুম ভাঙা চোখে গভীর রাতে-
হলুদ মন তোমায় হাতড়ায়,
অনুভূতিত্বে একাকীত্ব ফিরে আসে-
দূর্বল স্নায়ুগুলি আরোও দূর্বল হয়,
তোমার রেখে যাওয়া নির্মম স্মৃতিতে ।


শেষ রাতে ভেজা চোখ মুছে আবার স্বপ্ন দেখা!
বসন্ত ঝরা শিমুল পলাশ রঙে,
মন ফাগুনে ধোঁয়া ওঠে ।
জেগে ওঠা পথ আপথ হয়ে যায় :
তোমার ঠিকানা ক্রমশ অস্পষ্ট ...।


কাক ডাকা দুপুরে---রোমে রোমে তৃষ্না জাগে,
চেতনার ডালে চাতক পাখির নিষ্ফল ডাকাডাকি,
জানি ভ্রূণ শুকিয়ে বীজ নষ্ট হবে ,
ভালোবাসার ক্যানভাস ফাঁকা রবে,তবুও তোমার মেঘস্মৃতি-
আমার বুকে বানভাসি আনবে ।


পশ্চিমে আলো হারায়--সাঁঝ আসে,
ভালোবাসার উড়ো জোছনায়!
এ মন একাকীত্বের সরলরেখা টানে----
নিরস রাতের আকাশ হতে তারা খসে ,
তোমার রেখে যাওয়া নির্মম স্মৃতিতে আগুন লাগে ।


এভাবে একদিন---
ফিরে আসে গভীর রাত , ঘুম ভাঙে না ।
তোমার আলেয়ায় !
অসাড় হয় অনুভূতি কোষ ।
চেতনা হারায় চরম শূণ্যের কোলে।
আর আমি ঘুমাবো দিনে রাতে, শুধু তোমার খোঁজে ।