এক টুকরো হাসির দাবি ছিল----


আমার সব বসন্ত জলাঞ্জলি দিয়ে
তলহীন অর্ণবিতে তলিয়ে
মৃত্যুর অজস্র বাণ, এড়িয়ে
বিষদাঁত চূর্ণ পিচ্ছিল শ্যাওলা দুর্গম সরন
               কাটিয়ে চোরাস্রোতের মরণ ।


পোঁছে মৃত্যুনগরীর ঘরে
কঙ্কাল হাড়ে টোকা মেরে
কিছু আলজিব সেঁটে
ওদের সঙ্গে হেটে হেটে
দানবের শক্ত হাতের
যন্ত্রনা হৃৎপিন্ড মোচড়ানোর
সঙ্গে নিয়ে হার না মানার দাবিতে
পাথর ভেঙে খুঁটে খুঁটে পুরেছি ঝুলিতে
                                 কিছু মুক্ত ।


চৌমাথায় নবীন বটের গোঁড়ায়
যা ছিল ছড়িয়ে দাঁড়িয়ে ঘোর সন্ধায় ।


চরম সত্য অঢেল ক্লান্তিতে ভরপুর
চোখে আসবে ঘুম,না দেখে আগামি ভোর ।
এ কলম, আগামি পাতা এখন শুধু তোমাদের
মা' ওদের  লিখতে বলো কিছু কথা বসন্তের
যা হয়নি লেখা তোমার এ অভাগা ছেলের ।
ঢেকে দিও 'মা' ঘুমন্ত শরীর তোমার সাদা আঁচলে
শিমুল পলাশ হয়ে আসবো তোমারি কোলে ।
                       এক টুকরো হাসির দাবিতে ।