ভালোবাসা মানে      একসাথে চলতে  চলতে
                           একটু কথা বলা,কাছে আসা
                           ব্যবধান হারিয়ে প্রাণ খুলে হাসা ।


ভালোবাসা মানে      একটি মুহুর্তের অফুরান স্মৃতি
                            বা কবির মায়াময় শব্দজাল
                            অথবা চিত্রকরের তুলির টান ।


ভালোবাসা মানে       দূর সীমান্তে ঘরে ফেরার দ্বন্দ্বে
                             প্রহরারত চোখে ,অনন্ত স্বপ্ন
                            খোলা কুন্তল কালো কেশীর ।


ভালোবাসা মানে       প্রেমিক প্রেমিকার অবাধ স্বপ্ন
                            গভীর যৌনতার আবেদনে
                             নিয়ম বাঁধ ভেঙে সুনামি ডাকা ।


ভালোবাসা মানে      দুঃখ ভাগের প্রতিশ্রুতি
                           মরু বিপ্লব আনা
                           মা হারা শিশুর হাতে একটি লজেন্স দেওয়া ।


ভালোবাসা মানে      শিশু হারা মা,স্বামী হারা স্ত্রী,ভাই হারা বোনের কাছে                                              
                            অর্থের অর্থহীন হয়ে যাওয়া
                            না বলা অনেক কিছু ।


ভালোবাসা মানে       মহাশূন্যে হারিয়ে বিশ্বরূপ আনন্দ খোঁজা ।