(১)
কত উর্বশীর নীল কেড়ে ঠাসা ঐ নীলাক্ষিতে  ?
সহস্র রজনী রহস্য জমা অক্ষির কাজল বলেতে ;
সবুজ পাহাড় চূড়ার ছায়া মেশানো বক্ষ উর্বরী ,
ক্ষীন কটিতে প্রসারিত ,ঝরনার ঝর্ঝরি লহরি  ।


                    (২)
ঝলকে ছলকায় জিষ্ণু শতাব্দির ঝিলমিল হাসি,
কেঁপে  যায়   পান্ডুর  যত স্বপ্ন    রাশি  রাশি  ।
গোধূলির কিবা অহংকার, সামনে যে গাঢ় আঁধারি ;
বিন্দু আলো আশাহীন, গাল ভাসায় অযাচিত বারি ।


                     (৩)
ছোঁয়া পেয়ে---; ছড়ানো মদির সুরভি লাস্য কৈলাসির,
ক্রৌঞ্চ কৌঞ্চি ডানা মেলে,ভেসে যায় বুনো ক্রেংকার ।
কতকাল দিশেহারা শ্রান্ত চরণ? ধূসর মনের আশ অনেক----
একবার ছুঁয়ে সরস অধর পাশাপাশি সান্নিধ্যে ক্ষনেক ।


                      (৪)
কস্মিনকালে চাইনে ক্ষীরোদ, ছায়াহীন মরুপথে ঘোরা;
মর্ত্যজীবির মননে বুঝেছি আত্মীয়হীন শুধু ক্রব্যাদে ভরা ।
মহাকাল শিয়রে আমার ,অন্তত একবার জড়াও নিভাননা;
দু'চোখ পিনব্ধ রবে শরদিন্দুতে,শেষমৃত্যু হোক তোমার কোলে নিভাননা ।।