আমি ফুটপাথি আর তুই ঘরবাসী ;
এ মর্ত্যলোকে থাকি পাশাপাশি ।
তোর স্বপ্ন রঙিন , আমি স্বপ্নহীন  ;
নগরের ভিড়ে যন্ত্রনা চাপা পড়ে প্রতিদিন ।


তোর হারাবার অনেক , আমি যাযাবর ---
চাঁদ তোর মধুর লাগে আমার বেদনার -
দিন-রাত অনাহার ; তোর ঘরে মিনিস্টার ।
একই বসন্তে কি সুখ তোর-আমার ?


মায়ের হাত ধরে তোর যাওয়া আসা রোজ-দিন;
চোখে ভীষণ লাগে ,আমি অশ্রুময় স্বপ্নহীন ।
এ রুদ্ধ বুকের নিঃশব্দ বিষন্ন চিৎকার------
জানে ফুটপাথ ও রাতের আকাশ; আর-
হিমেল ইতিহাস । বর্তমান অন্ধ,ভবিষ্যৎ ছাই উড়ায়;
বেনজির আমি তোর চোখে গভীর বিলাসিতায় ।


স্বর্গ-মর্ত্য-পাতাল জুড়ে আজন্ম ক্ষমতার বিষ ,
যুগে যুগে তুই মহারাজা আমি কাট পিস ।
শরতের আকাশে একফালি ঈদের চাঁদ --
সব হাসি তোর বুকে , ফুটপাথেই আমি বরবাদ ।


তোর কাব্য-উপন্যাসে পিনব্ধ রবে আমারই কথা ;
চির তিমিরে রব আমি , সেই আলোর পথ কোথা ?