জীবন  ছন্দের  পতনে ,
বৈশাখী তার আগমনে -
বিদ্যুতের ঝিলিক আকাশে ;
আঘাত  হানে  নিমেষে  ।


প্রাণের স্পন্দনে ওঠা-পড়া ,
তবুও  দেয়না সে  সাড়া  ।
ও রুদ্রপাণি নামায় ঝড় ;
ও ধ্বংসের সমীকরণে অনড় ।


ঝরেও ঝরেনি মৃত-প্রাণ ।
শ্রাবণীর মৃতসঞ্জীবনী গান ;
সে কি তার কোমল চেতনা ?
বাঁচে ও বাঁচায় সুপ্ত বাসনা ।


আমি তো দু'জনাতে আনুগত্য ;
বৈশাখী জীবনের কৃষ্ণ যবনিকা ।
আর শ্রাবণী যেন দীপশিখা ;
এ মর্ত্যেই ওদের কর্ম নিত্য ।


হারানোর অন্তরালে; জীবন মূল্যবোধ
অর্জিত আজ ,ছিল যা নির্বোধ  ।
ভাঙে -গড়ে আমার  দুই কূল ;
বৈশাখী-শ্রাবণী আমার দুটি ফুল  ।