ঐ যে নীল আকাশ,
সাদা মেঘেরা তোমার গাঁয়ে দিয়েছে কাঁশফুলের পরশ ।
কালো মেঘ তোমাকে দিয়েছে দুঃখ রন্জিত কালিমা !
বর্জরের গর্জন তোমাকে করেছে আত্বঘাতি ।
বৃষ্টি তোমাকে দুঁয়ে করছে শুদ্ধ আর পাপমুক্ত,
জোত্‍স্না তোমাকে দিয়েছে রুপ নগরীর রাজত্ব ।


আমার ও ইচ্ছে করে তোমাকে ছুঁতে,
সাদা মেঘের পরশ মাখাতে আমার এই সত্তা জুরে ।
ইচ্ছা করে জোত্‍স্না দেখে, কোন নারীর মুখের সেই কথা হতে, 'কি সুন্দর জোত্‍স্না রাত'


আমি পারিনি,আমার ইচ্ছে গুলো আজ ঢাকা পরেছে তোমার কালো মেঘের আড়ালে ।
'ভালোবাসা চায় সবাই, কজন-ই বা পাই ভালোবেসে সহানুভতি'।


রংধনুর রং এ রাঙ্গায়িত তোমার পৃথিবী
হরেক রং এ দিন-রাত্রি তুমি সাঁজছো 'বহুরুপি' ।
তোমার রং তুলির নিটল ছোঁয়ায়, হাজারো দাসত্ব মাথা নোয়ায় তোমারই আঙ্গিনা জুরে ।


তীব্র শীতে আজ তুমি ক্লান্ত,রুক্ষ
আপছা কুয়াশায় ডেকে রাখতে চাও তোমার রুক্ষতা ।  
যেমন ব্যার্থ প্রেমিক অনুর্ভর হৃদয়ে ফোটায় বেলি আর চাঁপা ।  

আজ তোমার দুঃসময়,
তোমার অহংকার আজ সূর্যের কাছে নতজানু ।
জানিনে ! আজ তোমার বহুরুপিতা কোথায় --?