দৃশ্যপটে তুমি দাড়িয়ে যেথা ডাকো আড়াল থেকে
কোকিল সেথা কুহু শুরে শুধায় আপন মনে ।
আপন ডোরে বেধেঁ সখা পরান জুরাও একা একা !
কন্ঠে তোমার সুরের আভা ডাকছে বারংবার  
তাইতো সথা তোমার প্রতি আমার বড্ড দ্বায়ভার ।
শূন্য যাহা র্পূন্য হল, শ্রাবন প্লাবন এক হল
নামছে যেথা বৃষ্টিধারা, প্রান হল বাধঁনছাড়া ।
মেঘলা আকাশ তোমা পানে চেয়ে চেয়ে প্লাবন আনে
রৌদ্র তোমায় ভালোবেসে চুম্বন দিল কপাল জুড়ে ।
কষ্ট যেথা রাখিছো গেঁথে, আমায় নিও সেথা যেতে
নাহি পারি তার ভাগ নিতে, নেবে টেনে এই ভগ্ন্য দেহে ।