কে কি করছে কে কি দিয়েছে কে কি করবে তুমি তা ভেব না
কি লাভ তোমার ভেবে ? 'ভাবনায় আজও জগত বিশ্ষয়' !
চেয়ে দেখ ভাবনায় আজ ভাঁটা পড়ে গেছে
তুমি কর তুমি এগিয়ে যাও ভেঙ্গে দাও সে বিশ্ষয় ।
কাপুরুষ কিংবা সুপুরুষ তোমার পদবী হতে পারেনা
তুমি মানুষ তোমার সব সত্তা জুরেই  শুধু তোমার বিচরন ।
তবু কেন হৃদয়ে ভয় তোমার সে সত্তা কে দিন দিন করছে গ্রাস ?
কেন তবে সে সত্তা আজ উন্মাদ এক নষ্ট গলির পথিক ?  
নিরুউত্তর তবু তোমার কাছেই এ প্রশ্নের সঠিক জবাব লুকায়িত
আজ আর নিজেকে লুকিয়ে রেখো না
নিজেকে করে রেখো না দ্বায়বদ্ধ ভয় নামক কীটের কাছে ।
মুক্ত কর নিজ সত্তা নিজের মত করে গুছিয়ে, আজ বিজয় মুকুট তোমার ।