গভীর রাতে নিত্য সখা, তোমা পানে অামার দৃষ্টিপাত
ঘুম যে তাহার হরন করেছে নিশি রাতের চাঁদ ।
অাদর মাখা বাড়িতো, সপ্ন কোটা ছাড়িয়ে তাহার রেখাপাত ।


নীল কুটিরের নষ্ট মেয়ে নি:স্ব করে তাহার রুপ
চিলে কোটায় আচড়ে পরে তাহার সপ্ন ভাঙ্গা বুক ।


কে বা তার আপন সখা কে বা পর,
কাল রাত্রি হরন করেছে তাহার বাহু দ্বার।
তবু সখা হৃদয় জুরে চন্দ্রবতির ছোঁয়া
আসবে সখা হেথায়, হিয়া আমার যেথায়।