ওরা এখন আর মুখের ভাষা কেড়ে নিতে চায়না
আমার বুলি আজ শোষকের বুলি, এই মুখ দিয়েই তাদের ভাষ্য আওড়াচ্ছি দিন-রাত
অনিয়মকে নিয়তি ধরে নিয়ে,
চিন্তা-চেতনা আর হাত আজ উপর্যুপরি বিলুপ্ত;
তারা একেকজন উৎকৃষ্ট মানের বিক্রয়কর্মী, ঈর্ষা করি,
কী সহজেই 'আদর্শ' ও 'বিবেক' কাঁধে ঝুলিয়ে রাখে–
মাথা উঁচু করে বাঁচবে বলে।


তাদের পদতলে সৃষ্ট হয় আমাদের গণ কবর,
আমরা তবুও তাদের বুলি আওড়াই, আখের গোছাতে তা যথেষ্ট সহায়ক
নিজেদের পুতুলনাচের পুতুল ধরে নিয়ে,
আমরা ভুলে গেছি আলোড়ন, বেঁচে থাকা কাকে বলে;
ভাগ্যিস! এখন জন্মেছি! একেকজন দুর্ধর্ষ অভিনেতা,
কী সহজেই জনতার সমুদ্রে বিভেদ মিশিয়ে দেয়,
আরও কিছুদিন বেঁচে থাকবে বলে।


শেষ হবে, জানি।
ধৈর্যের বাধ ভেঙে যাবে, সমস্ত অঞ্চল প্লাবিত হয়ে যাবে
কল্পিত এই নরকের।