জীবন মানে  ভোরের স্বপ্ন হঠাত ভেঙ্গে যাওয়া,
জীবন মানে  পুরনো স্মৃতি আবার খুঁজে পাওয়া।
জীবন মানে  খাতার ফাকে খুঁজে পাওয়া চিঠি,
জীবন মানে  ছোটবেলার সেই ছোট্ট বন্ধুটি।
জীবন মানে  বয়স বেড়ে ছোট হয়ে যাওয়া,
জীবন মানে  মনের কথা আবার ফিরে চাওয়া।
জীবন মানে  টেলিফোন এ ব্যস্ত অনেকক্ষণ,
জীবন মানে  কথার মাঝে হারিয়ে ফেলা মন।
জীবন মানে  হাতের মুঠোয় স্বপ্ন ধরে রাখা,
জীবন মানে  মনের ভিতর অনেকখানি ফাকা।
জীবন মানে  কাছের কেউ দিয়ে গেছে ফাকি,
জীবন মানে  আজ মনের অনেক কথা বাকি।
জীবন মানে  অচেনা ভীরে হঠাত চেনা কেউ,
জীবন মানে  সুখের খোজে ভেসে আসা ঢেউ।
জীবন মানে  সহর খুঁজে ছোট্ট রেস্তরা,
জীবন মানে  হারিয়ে যাওয়া কবিতা আনকোরা।
জীবন মানে  ভোরের বেলা রদের সাথে খেলা,
জীবন মানে  শান্ত স্নিগ্ধ আর এক সন্ধ্যা বেলা।
জীবন মানে  বন্ধুত্বের গোপন চাবিকাঠি,
জীবন মানে  সাজিয়ে রাখা স্বপ্ন পরিপাটী।
জীবন মানে  কার্নিশে আটকে থাকা ঘুড়ি,
জীবন মানে  সুখের খোজে সুখই হল চুরি।
জীবন মানে  বইয়ের পাতায় চেনাশোনা মুখ,
জীবন মানে  মলাট করা ধুলো পড়া সুখ।
জীবন মানে  হয়তো বা, কিংবা হয়তো সত্যি তাই,
জীবন মানে  প্রতিশ্রুতির আর এক ধোঁয়াশাই।
জীবন মানে  ছাদের কোণে একলা কথা বলা,
জীবন মানে  হাল্কা রোদে হাল্কা বিকেলবেলা।
জীবন মানে  আলতো ছোঁয়া, আলতো ভাল লাগা,
জীবন মানে  স্বপ্ন বোঝাই ঘুমের কোলে জাগা।
জীবন মানে  রাতের বেলা হারানো ধ্রুবতারা,
জীবন মানে  ফোনের পারে একটুখানি সারা!
জীবন মানে  ভোরের স্বপ্নে আত্ম দিশেহারা,
জীবন মানে  মেঘের কোলে ছোট্ট দুটি তারা।
জীবন মানে  মনের দেশে উষ্ণতার আবেগ,
জীবন মানে  তুমি, আমি আর ছোট্ট উদ্বেগ!
জীবন মানে  সবুজ ভেজা অবুঝ একটা মন,
জীবন মানে  সবুজ মনে বৃষ্টি সারাক্ষণ।
জীবন মানে  জানলা খোলা স্নিগ্ধতার হাওয়া,
জীবন মানে  স্বাধীনতা আর একবার পাওয়া।
জীবন মানে  সকাল বেলার রৌদ্রে ভেজা দেশ,
জীবন মানে  স্বপ্নে ঘেরা অজানা উন্মেষ।
জীবন মানে  ভাঁটার স্রোতে জলের পিছুটান,
জীবন মানে  রাগ, দুঃখ, অভিমান।
জীবন মানে  অল্প পাওয়া, অনেক ফিরে চাওয়া,
জীবন মানে  সব পেয়েও আবার হারিয়ে যাওয়া।
জীবন মানে  আধুনিকতায় বিষিয়ে যাওয়াশব্দ,
জীবন মানে  নিজেই আজ নিজের কাছে জব্দ!
জীবন মানে  বেড়ে যাওয়া আবেগ প্রবণতা,
জীবন মানে  অন্তক্ষণে বয়সের ইতিকথা।
জীবন মানে  বুক পকেটে স্বপ্ন একরত্তি,
জীবন মানে  পুরনো বইয়ে খুঁজে পাওয়া সত্যি।
জীবন মানে  হঠাত করে হঠাত মনে পরা,
জীবন মানে  দিনটা আজ শুধুই ভুলে ভরা!
জীবন মানে  হারিয়ে গেছে অনেক কিছুই আজ,
জীবন মানে  মনের ভিতর ব্যস্ততার সাজ!....