আকাশেতে চাঁদ হাসছে
সবুজ ঘাসে শিশির বিন্দু
জোনাকিরা আলো জ্বালছে।
শরতের রাত
গগনের চাঁদ
মায়াময় ভারি লাগে,
ছেড়া ছেড়া মেঘ
চাঁদের গায়েতে
পালকের মত ভাসছে।।


মধুময় ভারি দৃশ্য দেখি
চাঁদের নোলোকের ছটা
চারিদিকে খালি খুশির ঝলক
বন্ধুত্বের ঘনঘটা।।


কামরাঙা রং ছড়িয়েছে দেখ
শিউলী গন্ধে ভরা,
ধরণী যে আজি মহাউত্সবে
আনন্দে মাতোয়ারা।
আমার কবি মন
করে অবলোকন
চিত্ত মোর দিশাহারা।।
মেঘের পালক
আকাশ চমক
বিশ্বচরাচর হাসছে
ঐ হাসছে,সে হাসছে....।।