কুপিত আজি
          যত দেব দেবী
ধরণী  আজি
          ক্লান্ত  যে ভারি
না রাখিতে  পারে
             পাপের ভার!
অনাচার  আর পাপের  বোঝা
ধরিত্রী  আজি সহিতে  না পারি
রাখে বুঝি  তাঁর  কাঁধের  বোঝা।
ক্রুদ্ধ  যে আজি প্রলয়ঙ্কর
প্রলয়  নৃত্য  বড় ভয়ংকর,
পাপী  তাপি সব যায় তীর্থৈ
পাপ স্খালন করে ফিরতে,
ফিরে এসে শুরু অনাচার!
দেখি এই স্থিতি
রোষানলে  উঠি
কেদারনাথ
সাজিলেন নটরাজ।
সটান  গম্বুজ
রোষানলে  কাঁপি
হইল  বিষ্ফোরিত,
হিমবাহ  যত
গলিতে  লাগিলো
পৃথিবী  তখন  অঝোরে  কাঁদিল
দোহে মিলি প্লাবিত করিল
মন্দাকিনীর জল!
খস্ খস্ খস্ খসিতে লাগিল
গারোয়াল হিমালয়।
চারিদিকে  সব ধংস করিল
প্রলয় প্রলয় প্রলয়!!
শত সহস্র প্রাণ হয় হানী
তুমুল সে তান্ডব ||
অবশেষে দেব শান্ত হইলেন
প্রলয় নাচন তিনি থামাইলেন,
সে অবসরে
মানুষ যে মরে
হদিস্ না পায় কেহ ||
নিত্য নতুন পাপ তাও করে
মূর্খ মানব তবু না ডরে!
এই ভাবে বুঝি কলি যুগ তবে
পৃথিবীকে লয়েই ধংস হবে |||