সে দিনও মেঘ ছিল আকাশে,
ঝিড়িঝিড়ি বৃষ্টিধারাতে
ভাসছিল ধরণী সকাষে।
তুমি এলে তারই মাঝে,
সহাস্য বদনে
দিলে উপহার মোরে
এক খানি কবিতা
তব রচিত এই কবিতা।
তারপর বিভোর হয়ে
শুনেছিলাম আমি
কি সুন্দর পাঠ করলে তুমি
তোমার স্বরচিত কবিতা!
বহুবার এর পর আমি
পড়েছি সেই রচনা খানি,
যত বার করি পাঠ
তত বার হয়েছি অবাক!
কি সুন্দর অপূর্ব রচনা!
সুমধুর ছন্দ বর্ণনা
বাক্য চয়নের নাই তুলনা,
সত্যি তুমি অপরূপা।
আমি আজও পারি নাই লিখতে
এই রূপ অপূর্ব কবিতা,
যত বার আমি করেছি চেষ্টা
বিফল হয়েছি আমি
হয় নি শেষটা।
আজও আমি বসে আছি
তোমার প্রতিক্ষায়,
কবে আবার দেবে এসে
সেই অদ্ভুত উপহার,
শিখব তোমার কাছে
রচনা ছন্দে অপার
সুন্দর মনোরম কবিতা সম্ভার
সাজাব মনের মাঝে
থাকে থাকে সন্তর্পনে
সাবলীল লীলাময়ী কবিতার মণিহার।।