বসন্তের
কোকিলের ডাকে ,মনে পড়ে যায়, তোমার
সব স্মৃতি। শীতের ঝড়ে যাওয়া ,পত্রহীন
বৃক্ষের ন্যায়,আজ আমি অপেক্ষমান,নব
পল্লব লাগি। গ্রীষ্মের তাপক্লিষ্ট
ধরণীতে আচমকা বরষণে,সোঁদা মাটির
গন্ধে,মনে পড়ে যায় সেই সন্ধ্যে।
অন্ধকারের নাগপাশে,প্যাঁচার ডাকে,
হঠাত্ জ্যোত্স্না আলোকে,তোমায়
সে প্রথম দেখি। আজ এ সবই অতীত,
স্বপ্নসম মনে জাগ্রত, কিন্তু
তুমি ভুলে গিয়েছ জানি।।