আমরা যে আজ
সহজ সরল
পারি যে আনতে
আনন্দ সকল।
আমরা মনে
দারুণ খান্তি
প্রত্যয় বুকে
ভীষণ ছুটি।
আঁকশি কাটা
চাঁদকে দেখে
নকশা কাটা
ভূগোল পড়ে,
বিজ্ঞানে কেউ
বিশেষ হয়ে,
সাহিত্যকে "
পাথেয় করে,
অঙ্কটাকে
মাথায় নিয়ে,
নাম রাখবো
বিশ্ব জুড়ে।।
কেউ বা মোরা
হব জগদীশ মোরা
কেউ বা হব সুরেন্দ্রনাথ !
কেউ বা বেজায়
ভাষার প্রেমে
হব মাইকেল বা
রবীন্দ্রনাথ!
কেউ  হব গো রাজনীতিবিদ,
কেউ  হব বা স্বপ্নাতীত
সুরকাুর বা গায়ক।।
মোদের কর্মে
দেশ গর্বিবে,
নাম হবে উজ্জল!!
রফিক্