আদর্শ ছিলো তার মন বল,
নীতি ছিলো তার অবলম্বন
ব্যক্তি স্বার্থে তাকে দেখানো ভয়,
এবার বুঝি বন্ধুকে ই শেষ হয়!
রক্তে রাঙা লালগড়
দেখল যে আজ
অকাতরে প্রাণ দেয় অকুতোভয়
রক্তে রাঙা কাপড় দেহ নিথর,
রাখা আছে খোলা মাঠের পর
বসে আছে তবু শুয়ে নয়!
মৃত্যু তখন এজলাসেলাসে
নিচ্ছে যে তার গোপণ জবানবন্দি
তারা ঘেসতে দেয় না
কাহারেও কাছে
দেখল সবাই নিষ্ঠুর পরিনতি
দাহ না হল রমজান মাসেতে,
সামসেরের লাশ রইল অমনি পড়ে
চিল - শকুনের ভোজে লাগল দেহ,
শেষ অবধি সে যে দেখিয়ে গেল,
মরেও তার নীতি হয়নি ভ্রষ্ট,
দেহ দিয়েও করালে ভোজন
বেচে থাকল চিল শকুনের দল