স্বপ্ন আমার হল যে সত্যি,
প্রাণের খেয়া পেল যে মুক্তি,
মানেনা বারণ
শোনেনা শাসন,
পড়া লেখায় থাকে না যে মন।।
বড়রা সবাই
বলে খালি ভাই
আমি নাকি
ভারী দুষ্টু!
নিরালায় বসে
করি যে  খেলা,
কলরবে শুধু
ভরি সারাবেলা,
এমন কি আর দুষ্ট?


যখন আমার
শিক্ষক মশাই
পড়া যে ধরেন
দেন যে ধোলাই,
পড়া যে পারি না
আমি কি করি!
মাস্টারমশাই
শেখাতে পারেনি।


দুষ্টু বলেই
খালাস সবে
দায়িত্বটা এড়িয়ে যাবে,
সঠিক ভাবে
বুঝলে পরে
মুখস্তকি করতে লাগে?