তোমার তীক্ষ্ণ চোখের ঈশারায়
জীবন মোর করেছিনু পাত!
শত জনমের যৌবন মোর
সঁপে ছিনু আমি তোমায় !
তুমি ঘুচায়াছিলে
গ্লানি মম
দিয়েছিলে ধরা ওগো প্রিয়তমা
মনে আছে আজও সেই রাত।।
নীলা তুমি  নীলাম্বরী সাজে
এসেছিলে মম কাছে
গোপনে ভরেছিলে মোরে
প্রেম আলিঙ্গনে।
প্রিয়া মম
আজ প্রস্তর সম
আছো তুমি
পর বাহুডোরে!
দূর হতে
দেখি ভাবি
এরূপ তব কোন অভিসারে!


তোমার নীলাভ চোখ
করেছিল সম্মোহন
মোর এই মন,
দংশন তবু
বুঝি নাই কভু
নিকষ কালো অন্ধ রাতে!
কপতের ন্যায়
চাহিয়া ছিনু
তব ঐ নীল নয়নে!!


কুঞ্জ বনে আঁধার নামিল
রাতের রাণী
সৌরভে ভরিল,
নিস্তব্ধ আকাশ দেখিল
মোদের মিলন পল।
তারার আকাশে
ঝলমল শশী
লয়ে দ্যুতি অনুক্ষণ।
করিছে রচনা
দিবস যামিনী
প্রেমের এই
মধুক্ষণ।।