মস্তিষ্কের ধূসর পদার্থ
গেছে ঘেটে,
অবিমিশ্রকারী জীবন যাপন
তার সাথে
যোগ্য সংগতে মেতে!
চারিদিকে অবিরাম
স্মৃতির ঢেউ,
বিবর্ণ মস্তিষ্কে,
হৃদয় বিদীর্ণ করা
হাহাকার
ক্রন্দন ধ্বনি
আছড়ে পরছে
বিষন্নতায় ভরে উঠেছে।।
চলার পথের
প্রত্যেকটি মোড়
লাগছে চরম বিপদসঙ্কুল!
শুভ বোধ চেতনার
রসাতলে
অশুভর গোপন আঁতাঁত।
সীমান্ত রেখার
কাঁটাতার টপকে
গ্রাস করছে
অন্তর্লীন চরাচর,
একি বোধের মেটামর্ফস্?
নাকি মানবিকতার
পচা গলা লাশ?
দুর্গন্ধে মাছিরা
করছে ভনভন!!!