গলিত পাষাণের স্রোত
উদ্দাম জননী বসুন্ধরা,
লাঞ্ছিত কন্যার শোক,
আজ কি ভীষণা দুর্দম!
তার চোখের প্রত্যেকটি জল বিন্দু
মনের সুপ্ত হাহাকার!
পরিণত এক অগ্নি সিন্ধু
ওগরায় যত ধিক্কার!!
ভূমি পুত্রী সীতার
অগ্নিপরীক্ষা,
মায়ের বুকে জ্বেলেছে আগুন,
বারুদের স্তূপে বিষ্ফোরন
মাতৃ হৃদয়ের সমস্ত
কপাটিকা নাড়িয়ে দিয়েছে তাই!
প্রতিশোধের নীল নিঃশ্বাস ছাই মাখা
ধোঁয়ার কুন্তলী,
গলগল করে বেরিয়ে আসছে সর্বনাশা জননীর
নাক মুখ দিয়ে!!
প্রতিটি রক্ত বিন্দু
অগ্নিস্ফুলিঙ্গে পর্যবসিত!
কোন মা পারে কি
আপন আদুর দুলালীর
এ হেন অপমান সইতে?
বোবা দৃষ্টি দিয়ে,
মেয়ের মর্যাদা ছিন্ন বিচ্ছিন্ন
নীরবে তা দেখতে!!
মায়ের চোখেদ জল অগ্নি বর্ষা~~~~~
গলিত পাষাণের স্রোত
উদ্দাম জননী বসুন্ধরা,
লাঞ্ছিত কন্যার শোক,
আজ কি ভীষণা দুর্দম!
তার চোখের প্রত্যেকটি জল বিন্দু
মনের সুপ্ত হাহাকার!
পরিণত এক অগ্নি সিন্ধু
ওগরায় যত ধিক্কার!!
ভূমি পুত্রী সীতার
অগ্নিপরীক্ষা,
মায়ের বুকে জ্বেলেছে আগুন,
বারুদের স্তূপে বিষ্ফোরন
মাতৃ হৃদয়ের সমস্ত
কপাটিকা নাড়িয়ে দিয়েছে তাই!
প্রতিশোধের নীল নিঃশ্বাস ছাই মাখা
ধোঁয়ার কুন্ডলী,
গলগল করে বেরিয়ে আসছে সর্বনাশা জননীর
নাক মুখ দিয়ে!!
প্রতিটি রক্ত বিন্দু
অগ্নিস্ফুলিঙ্গে পর্যবসিত!
কোন মা পারে কি
আপন আদুরে দুলালীর
এ হেন অপমান সইতে?
বোবা দৃষ্টি দিয়ে,
মেয়ের মর্যাদা ছিন্ন বিচ্ছিন্ন
নীরবে তা দেখতে!!
মায়ের চোখের জল
আজ আর নয় শুধু
অশ্রু বিন্দু তাই,
বর্ষিত হোক অগ্নিবর্ষা
পরে থাক কালো ছাই!!!!
আজ আর নয় শুধু
অশ্রু বিন্দু তাই,
বর্ষিত হোক অগ্নিবর্ষা
পরে থাক কালো ছাই!!!!