আমি হতে চাই
যুগান্তরের কবি,
যতই তোমরা আঁকো না কেন  কীট পতঙ্গের ছবি,
ঘুরুক না যত মায়াবী পুতুল
হব না আমি
তবু যে আকূল,
ধরবো আমি
কলম চাবুক
আঁকবো আমি
পৃথিবীর মুখ ||
হতে চাই আমি
সুবিশাল মহীরূহ,
রইবো আমি অনন্তকাল
নিয়ে সকল স্মৃতি চিহ্ন|
দিতে চাই আমি
শান্ত ছায়া,
স্নিগ্ধ শীতল,      
শ্রান্ত পথিকেরে
দেব বিশ্রাম,
শিথিল স্নায়ু -ঘাম,
পাবে যে আরাম,
পাবে যে সবাই
আমার কাছেতে
প্রকৃতি মাতার কোল ||
হব আমি কভু
সুবিশাল রাজপথ,
আমার বুকেতে ছুটে যাবে কত
দাপট দম্ভ রথ,
উঠবে কত প্রতিবাদ গুঞ্জন,
রইব আমি তবু খুব অবিচল,
সাক্ষী হব আমি যে
আগামীর,
বুক ঠুকে প্রস্তর পাঁজর
বইবো সকল ভার ধরণীর
আসুক না, যত বড়ই শূলবীর||