বল তো,কোনটা বেশি প্রিয়!
সাঁঝের প্রদীপ না কি বিজলী বাতি?
কোনটা তোমাদের প্রিয়?
জানি সবাই বলবে তোমরা    বিজলী বাতিই প্রিয়|
আমার কিন্তু মাটির তৈরী সাঁঝের প্রদীপ প্রিয়||
বিজলী বাতি....অনেক ব্যপ্তি,অনেক দ্যুতি...উজ্জ্বলতায় ভরা......
সাঁঝের প্রদীপ ক্ষণস্থায়ী স্বল্পায়ু আর ক্ষীণপ্রভা.. .
তবু ভাবো  মায়াবী আলো
সাঁঝের বেলায় লাগে ভাল||
সাঁঝের প্রদীপ স্বল্পায়ু    ঠিক আমারি মতো,
জ্বালানী তার অনেক কম,
আমার আয়ুর মতো!
জীবনে সুখ স্বল্পায়ু বলে     কত সবার প্রিয়!
দুঃখ যে সব সময় থাকে     তাই এত অপ্রিয়|
স্বল্পায়ু তাই সবই যে ভাই
আমার বড় প্রিয়....
আমিও যে স্বল্পায়ু তাই
তোমাদের এত অপ্রিয়||