আবহমান কাল ধরে তুমি তোমার নিষ্ঠুর মুখ নিয়ে   মানুষের মনে বাসা বাঁধো|
অনন্তকাল ধরে তুমি  মানুষকে ভাসিয়ে নিয়ে  ডুবাও তোমার অতলান্ত নীল বিষ সাগরে |
অফুরন্ত সময় ধরে তুমি মানুষকে করে চলেছ কষাঘাত!
কী পাও তুমি? কী পাও বল এমন করে মানব হৃদয় ছিন্ন করে!
তার চেয়ে ঢের ভাল.  যদি তুমি একেবারে মেরে ফেল||


কি অভিসন্ধি তোমার তা কে জানে!
গুপ্ত শত্রুর মতো এসে ঢোক, কেউ টের পায় না..
হঠাৎ বুঝতে পারে সে ভেসে চলেছে     তোমার জোয়ারে,..
তাতে যে পরিমান তড়িৎ শক্তি তাতে থাকে,    তা ক্ষুদ্র মানব কাটিয়ে উঠে আসতে পারে না| অনেক ব্যর্থ প্রচেষ্টার পর সে তোমাতেই বিলীন হয়ে যায়..
তলিয়ে যায় তোমারই অতলে    ভালবাসা!!


অনেক প্রণয় নিয়ে মানুষ তোমায় নাম দিয়েছিল.    "ভালবাসা"
অনেক বিশ্বাস.  অনেক. আশা নিয়ে  সে করেছিল নব জীবনের প্রত্যাশা,
আর তুমি!   নিতান্ত অকরুণ এক বিশ্বাসঘাতক রূপ ধরে  মানুষের জীবনে এনে দিলে অভিশাপ!!
তুমি করো তাকে তোমার শিকার...
আস্টে পিষ্টে দুমরে মুচরে তাকে তার শেষ রক্ত বিন্দু অবধি      
শান্তি দাও না,  নির্গত করে নাও তার জীবনী শক্তি,
তাকে কিছুতেই আর বাঁচতে দাও না|
এই কি তোমার আসল চেহারা    ভালবাসা???