আজ আয়নার সামনে দাঁড়িয়ে,
নিজেকে বড় অচেনা লাগছিল!
নিজের মুখ রোজই তো দেখি!  কিন্তু আজ.    
আজ কেন এত অচেনা লাগে!
কী নেই আজ? নাকি আজ আরো কিছু এসেছে!
অনেক খুঁটিয়ে দেখলাম. ভাল করে,
নাঃ, নাকের জায়গায় নাক,
চোখের জায়গায় চোখ,
ঠোঁটের জায়গায় ঠোঁট..
সব সবই তো আছে! ঠিক কালকেরই মতন !
তবে!কী নেই...?
রাস্তায় বেড়িয়ে যখন গাড়িতে উঠছি..
ড্রাইভারও যেন মুখের দিকে তাকিয়ে কী একটা খুঁজল...
আমি জিজ্ঞেস করলাম..
কিছু বলল না সে  এড়িয়ে গেল...
আপিসের এক কলিগ
হঠাৎই বলল "এই তোর মুখে আজ সেই মিষ্টি হাসি কোথায় গেল?"


বুঝলাম কী কম ছিল...আমার হাসি..
কিন্তু কেউ তো জানেনা তুমি চুরি করেছ আমার হাসি!
আমার রাতের ঘুম, দিনের খুশি..সব তুমি চুপি চুপি নিয়ে গেছ...
কেউ জানেনা, জানবেও না...
আমার সব নিয়ে তুমি আজ সুখী,
আমার হাসিতে তুমি হাসো,
আমার খুশি নিয়ে তুমি আজ খুশিতে আছো...
আর আমি!  ...আমি পড়ে রইলাম বেদনায় ভরা দুপুরেই,
আর আমি হাসি না,
আমার মুখে হাসি নেই...