ঐ দ্যাখ শুয়ে আছে চাঁদ
একাকী জলেতে
তুলে নাও তারে তুমি শীঘ্র
এই বেলাতে|
তুলে নাও তারে, রাখ অতি যতনে
চুলের ফাঁকে অথবা অন্তরে|
রেখে দাও রেখে দাও,
সযত্নে লুকায়ে,
আকাশ বুঝি এলো ঐ
শুধাবে তোমারে,
চাঁদ তার খোয়া গেছে
দীঘির ঐ জলেতে|
নিয়ে যাও নায়ে যাও
তারে তুমি জঙ্গলে অথবা পাহাড়ে!
আকাশেরে কয়ে দিও
চাঁদ আছে জলেতে,
চলে যেতে এ পথ ধরে
দীঘির ঐ পারেতে,
সেথা গিয়ে ঢাকো মুখ
নিজ করতলেতে,
কয়ে দিও তারে তুমি
আছে সে যে জলেতে |