এখনও তুমি ছায়া ঘন মনে কান্নায় ঘেরা,
এক অবিরাম ঝর্ণা ধারার মাঝে,চিরদিনের মত
হারানো প্রেমের গীতি কাব্যের মত!


এখনো আমার তুমি সে-ই, যার পায়ের তলায়, হাতের তালুতে বিদ্যুৎচমকের মত চুমি,
ঠিক যেমনটি সাগরের নীল জল,
করে চুম্বন তার সৈকতকে,
যেমন ছোট ছোট স্বপ্ন লেখে পরম প্রেমে
শিশির আর তুষার
পুষ্প পাপড়ির উপর,
যেমন সুবাসিত উত্তপ্ত বাহুবন্ধনে আবদ্ধ বিশ্বচরাচর!


এখনও যে তোমায় ঘিরে অন্ধ রাত্রির আচ্ছাদন
শুনি যেন তোমার হৃদয়ের গহিনে বিষণ্ণ রাগিণীর শুষ্ক আলাপন,
যেন কারোর দৃষ্টির আঘাতে নিদ্রালু মোহের উন্মোচন,
স্বর্গীয় পরাগ মিলনে দ্যুতিময়ী নক্ষত্রের ঈর্ষার আগমন,
অলক্ষিত বজ্রপাত ও ঝড়ের মত|
সুউচ্চ নীরবতায়
এখনও তুমি আছো,
এখনও সমহীমায় আমার হৃদয়ে বিরাজো|


যেমন স্মৃতির আড়ালে
স্বর্গীয় মন করে স্নান,
যেন নিঃসঙ্গ প্রজাপতিরা বাঁধে বাসা তোমার স্বর্ণবর্ণ ত্বকে,
যেমন একাকী সুউচ্চ মিনার জড়িয়ে থাকে নিঃসঙ্গতা,
শারীরীক চাহিদার উত্তাপে মত, দুটি কামুক আঁখির মত,
যেখানে আমার নির্বোধ হৃদয় খুঁজে মরে
তোমার নিঠুর আহ্ববান,
আমার কন্ঠে জেগে ওঠে আগুন বসন্তের গান,
সেই গান পড়ে ঝরে তোমার ঠোঁটে- বুকে,
হয় বিশুদ্ধ ক্ষরণ ভালবাসার দহনে
এই রাত্রিতে,
আর সেই সুপরিচিত বাক্যমালার বর্ষণে ভালবাসা,
এখনও আমার ছোটে তোমারই অভিমুখে|
এখনও তুমি ছায়া ঘন মনে কান্নায় ঘেরা,
এক অবিরাম ঝর্ণা ধারার মাঝে,চিরদিনের মত
হারানো প্রেমের গীতি কাব্যের মত|